মায়ের মর্যাদা
- দীপঙ্কর বেরা ২৮-০৪-২০২৪

খুব খিদে পেলে আমার খুব রাগ হয় দেখে
মা বলেছিল - মানুষের পেটই
তার মস্তিষ্ক পরিচালনা করে ।
এখন মানসিক ঘেরাটোপে খুব বুঝে গেছি
মনের খিদে না মিটলে
কোন শক্তিই আর কাজ করে না ।
তাই ফিরতেই হয়
বলি - এক মুঠো যাই হোক কিছু দাও ;
প্রাণটা জুড়াই ।
মা আজও জানে তাই নিজেকে বদলে
খাওয়ার সাথে কিছু আদরের পাখার বাতাস
একাত্ম হওয়া মশলার কৌটো
আশীর্বাদের স্বাদ , আবেগের গ্লাস ভর্তি ঝরণা
বাড়িয়ে দিতে ভুল করে না ।
আমি তাই যখন যেভাবে পেয়ে যাই
আত্মার তৃপ্তি ভরে খেয়ে
মনের শান্তিতে মায়ের আঁচল পেতে
ঘুমিয়ে পড়ি ।
আমার নানান কাজের মধ্যে
কত রকমের মায়ের আলো খেলা করে
আমাকে হাসায় কাঁদায়
ভালোবাসার হিমালয়ে রোজ অবগাহন করায় ।
মায়ের মায়ায় ডোরে বাঁধা এ আমি
সেই সংস্কারের সেতু গড়ে খুব বেঁচে আছি ।
-০-০-০-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।